ঢাকা, সোমবার ২১ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

Live

১৩৫৭ জনকে চাকরি দেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

১২:০৫, ২১ আগস্ট ২০১৯ বুধবার

১৪ ধরনের পদে ১৩৫৭ জনকে নিয়োগ দেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আবেদন করতে হবে অনলাইনে ৬ সেপ্টেম্বরের মধ্যে। ৭ আগস্ট ইত্তেফাকে (পৃষ্ঠা-৫) এসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। 

কোন পদে কতজন

সবচেয়ে বেশিসংখ্যক কর্মী নেওয়া হবে ‘অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক’ পদে, ৫০৬ জন (স্থায়ী ৪৫৪, অস্থায়ী ৫২ জন)। এ ছাড়া স্টোরকিপার পদে ১৩ জন (স্থায়ী ১০, অস্থায়ী ৩ জন), পরিসংখ্যান সহকারী সাতজন (স্থায়ী ৪, অস্থায়ী ৩ জন), ইলেকট্রিশিয়ান চারজন, লাইব্রেরিয়ান চারজন, ড্রাইভার ৩২ জন, ক্যাশিয়ার ২৩ জন, প্লাম্বিং মিস্ত্রি ছয়জন, স্প্রেয়ার মেকানিক ২২০ জন, অফিস সহায়ক ৭০ জন, ফার্মলেবার ২০৬ জন, নিরাপত্তা প্রহরী/অফিস গার্ড ২২২ জন, বাবুর্চি ২৬ জন (অস্থায়ী) এবং পরিচ্ছন্নতাকর্মী পদে ১৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

 

আবেদনের যোগ্যতা

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ডিগ্রি থাকলে স্টোরকিপার পদের জন্য আবেদন করা যাবে। পরিসংখ্যান সহকারী পদের জন্য অর্থনীতি বা পরিসংখ্যানে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ইত্যাদির ক্ষেত্রে বাংলা ও ইংরেজি টাইপে সর্বনিম্ন গতি থাকতে হবে মিনিটে ২০ শব্দ।

ইলেকট্রিশিয়ান পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সংশ্লিষ্ট কাজে দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

লাইব্রেরিয়ান হতে চাইলে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের সনদের সঙ্গে গ্রন্থাগার ব্যবস্থাপনায় প্রশিক্ষণ থাকতে হবে।

ক্যাশিয়ার পদে স্বীকৃত বোর্ড থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের সনদধারীরা আবেদন করতে পারবে।

ড্রাইভার পদের জন্য ন্যূনতম যোগ্যতা—বৈধ হালকা ও ভারী ড্রাইভিং লাইসেন্সসহ অষ্টম শ্রেণি পাস। অভিজ্ঞ প্রার্থীরা অগ্রাধিকার পাবেন।

প্লাম্বিং মিস্ত্রি পদের জন্য স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ টিউবওয়েল মেরামত এবং পানির লাইন মেরামতের কাজে অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

স্প্রেয়ার মেকানিক হতে হলে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বিষয়ে সার্টিফিকেট দরকার হবে।

অফিস সহায়ক পদে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে।

ফার্মলেবার পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ সুঠাম স্বাস্থ্যের অধিকারী হতে হবে।

নিরাপত্তা প্রহরী/ অফিস গার্ড পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

বাবুর্চির জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ রান্নার কাজে অন্যূন দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে এবং সুঠাম স্বাস্থ্যের অধিকারী হতে হবে। পরিচ্ছন্নতাকর্মী পদে আবেদনের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের শিক্ষাগত যোগ্যতাসহ সুঠাম স্বাস্থ্যের অধিকারী হতে হবে।

 

বয়সসীমা

সব পদের ক্ষেত্রে—১ আগস্ট ২০১৯ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা ও প্রতিবন্ধীদের বয়স সর্বোচ্চ ৩২ বছর।

 

আবেদন পদ্ধতি ও ফি

http://dae.teletalk.com.bd ওয়েবসাইট কিংবা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইটের (www.dae.gov.bd) নির্ধারিত আবেদন ফরম পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন ও ফি জমা দিতে পারবে। ওয়েবসাইটে গিয়ে Application Form-এর লিংকে ক্লিক করলে বিভিন্ন পদের রেডিও বাটন দেখা যাবে। রেডিও বাটন সিলেক্ট করে Next বাটনে ক্লিক করলে Application Form পাতায় প্রবেশ করা যাবে।

উল্লিখিত ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদনপত্র পূরণ ও দরকারি নির্দেশনাবলি পাওয়া যাবে।

আবেদনপত্র পূরণ করার শেষ সময় ৬ সেপ্টেম্বর ২০১৯, বিকেল ৫টা। আবেদনের পর ইউজার আইডি পাওয়া প্রার্থীরা ৯ সেপ্টেম্বর ২০১৯, সন্ধ্যা ৫টা পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

অধিদপ্তরের বিভিন্ন পদে গ্রেড-১৪ থেকে গ্রেড-১৬ পর্যন্ত প্রত্যেক প্রার্থীকে পরীক্ষার ফি ১০০ টাকা এবং সার্ভিস চার্জ বাবদ ১২ টাকাসহ মোট ১১২ টাকা এবং গ্রেড-১৭ থেকে গ্রেড-২০ পর্যন্ত প্রার্থীদের পরীক্ষার ফি ৫০ টাকা এবং সার্ভিস চার্জ ৬ টাকাসহ ৫৬ টাকা জমা দিতে হবে।

 

বেতন ও সুবিধাদি

স্টোরকিপার ও পরিসংখ্যান সহকারী পদের (গ্রেড-১৪) বেতন স্কেল ১০২০০-২৪৬৮০ টাকা।

অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক, ইলেকট্রিশিয়ান, লাইব্রেরিয়ান, ক্যাশিয়ার, ড্রাইভার ১৬ নম্বর গ্রেডে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন পাবে। প্লাম্ব্বিং মিস্ত্রির (গ্রেড-১৭) বেতন স্কেল ৯০০০-২১৮০০ টাকা, স্প্রেয়ার মেকানিকের (গ্রেড-১৮) বেতন ৮৮০০-২১৩১০ টাকা, অফিস সহায়ক, ফার্মলেবার, নিরাপত্তা প্রহরী/অফিস গার্ড, বাবুর্চি, পরিচ্ছন্নতাকর্মীর (গ্রেড-২০) বেতন স্কেল ৮২৫০-২০০১০ টাকা।

 

বাছাই পদ্ধতি কেমন হবে

বেশির ভাগ পদের ক্ষেত্রেই বাছাই পরীক্ষা হবে লিখিত, মৌখিক ও ব্যাবহারিক পরীক্ষার মাধ্যমে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (পার্সোনেল, ভারপ্রাপ্ত) এবং বিভাগীয় বাছাই ও নির্বাচন কমিটির সদস্যসচিব মো. মাহবুবুল আলম জানান, ‘পরিচ্ছন্নতাকর্মী’ পদ ছাড়া বাকি সব পদের বাছাই লিখিত পরীক্ষার মাধ্যমে হবে। গত বছর এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হয়েছিল। এ বছর এমসিকিউর পাশাপাশি মিশ্রণও থাকতে পারে, তবে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। প্রশ্ন আইবিএ (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়) কিংবা এ ধরনের প্রতিষ্ঠানের মাধ্যমে করা হতে পারে। লিখিত পরীক্ষা ৭০ কিংবা ৭৫ নম্বরের হতে পারে। বাকি ৩০ কিংবা ২৫ থাকবে ভাইভায়। সাধারণ লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, অঙ্ক ও সাধারণ জ্ঞানের ওপর প্রশ্ন করা হয়।

কৃষি কাগজ/এস এম

সূত্রঃ কালের কন্ঠ