ঢাকা, বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০ | ১৮ চৈত্র ১৪২৬

Live

সুস্থ থাকতে খাদ্য তালিকায় রাখবেন যেসব খাবার

১৫:৩৮, ১০ মার্চ ২০২০ মঙ্গলবার

ঋতু বদলের সময় জ্বর-সর্দি-কাশি খুব স্বাভাবিক ব্যাপার। তার উপর করোনাভাইরাসের আতঙ্কে গোটা দেশবাসী। ভাইরাল জ্বরেও ভুগছেন অনেকে। তাই ঋতু বদলের সময় জ্বর কিংবা ফ্লু থেকে বাঁচতে প্রয়োজন পুষ্টিকর খাবার। এসব খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করে সুস্থ থাকতে সহায়তা করে।

বিশেষজ্ঞরা খাদ্যতালিকায় যেসব খাবার রাখার পরামর্শ দেন- 

রঙিন শাক-সবজি: শাক-সবজি খেলে তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই সব ধরনের শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন। যে সব ফল বা সবজিতে বিটা ক্যারোটিন, ক্লোরোফিল থাকে, সেসব খাবার বেশি বেশি খান। ব্রকলি, লাল বাধাকপি জাতীয় সবজি রাখুন খাদ্য তালিকায়।

ভিটামিন সি:  এটি শরীরের পক্ষে খুবই উপকারী। প্রাথমিকভাবে নানা সংক্রমণ রোগে সাহায্য করে ভিটামিন সি। পাশাপাশি শরীরের কোষগুলোকেও সুরক্ষিত রাখে। তাই পাতিলেবু, কমলা লেবু, পেয়ারা, আমলকী ইত্যাদি নিয়মিত খান।

কাঁচা হলুদ: কাঁচা হলুদ খাওয়া শরীরের জন্য উপকারী। এটি নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। শরীর অনেক বেশি সচল থাকে। আর্থারাইটিস রোধেও কার্যকরী কাঁচা হলুদ। যাদের ঠান্ডা লাগার সমস্যা আছে, দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে তারা উপকার পাবেন।

আদা: বেশিরভাগ খাবার রান্নার সময় আদা ব্যবহার করা হয়। এই আদা স্বাস্থ্যের জন্য উপকারী। দীর্ঘস্থায়ী ব্যথা, গলা ধরা, জ্বালানি কমাতে সাহায্য করে আদা। এতে দেহের অতিরিক্ত কোলেস্টেরলও কমে।

শুধু খাবার খেয়েই নিজেকে সুস্থ রাখতে পারবেন না, সুস্থ থাকতে নিজেকে চিন্তা মুক্ত রাখতে হবে।দুশ্চিন্তা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই সঠিক সময় ঘুমানো, পর্যাপ্ত পরিমাণ ঘুম এবং দুশ্চিন্তা মুক্ত থাকাও জরুরি। তবেই নিজেকে সুস্থ রাখতে পারবেন। সূত্র: সংবাদ প্রতিদিন