ঢাকা, মঙ্গলবার ০৭ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

Live

আধুনিকতার ছোঁয়া এখন শহর ছাড়িয়ে গ্রাম বাংলায়

নিজস্ব প্রতিবেদক

১৮:৩০, ২৫ জানুয়ারি ২০২০ শনিবার

মাদক,ভিন্ন সংস্কৃতির আগ্রাসন কিংবা আধুনিকতার ছোঁয়া। প্রতিনিয়তই পরিবর্তন সর্বত্র। তবে কিছু অকৃত্রিম উপলক্ষ থেকে যায় ভালবাসার কেন্দ্র। অন্তত গ্রাম বাংলার এমন আয়োজনের চিত্র দেখে অস্বীকার করার উপায় নেই। সভ্যতার অগ্রগতি আর পরিবর্তনের ছোঁয়ায় নিরেট পছন্দের কেন্দ্রে বিলুপ্তির পথে থাকা ঘোড়া দৌড় প্রতিযোগিতা।
আধুনিকতার ছোঁয়া এখন শহর ছাড়িয়ে গ্রাম বাংলায়। তাইতো আবহমান গ্রাম বাংলায় অহরহ দেখা মিলে না ঘোড়া নিয়ে কিশোর যুবকদের অবিরাম ছোটা ছুটি। এখন উপলক্ষ করে আয়োজন করা হয় ঘোড় দৌড় প্রতিযোগিতা।

আজ কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বঙ্গবন্ধু ক্লাব আকাশি`র উদ্যোগে আয়োজিত ঘোড় দৌড় প্রতিযোগিতায় এসব কথা বলেন।

ভিন্ন আঙ্গিকের এই প্রতিযোগিতা দেখতে উপজেলার আকাশী এলাকায় হাজির হয় হাজার হাজার দর্শনার্থী। প্রতি বছরের ন্যায় এবছরও ওয়ালটন এই প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করে।

অনেকটা বিলুপ্তির পথে গ্রাম বাংলার চিরাচরিত এই প্রতিযোগিতা। তবে মধুপুরের আকাশী এলাকায় আয়োজিত ঘোড় দৌড় প্রতিযোগিতায় অবশ্য সাড়া পড়েছে ব্যাপক।

দেশের বিভিন্ন বিভিন্ন জেলা থেকে প্রায় ৫০ টির ও বেশি ঘোড়া অংশ নেয় এই প্রতিযোগিতায়। শিশু কিশোর থেকে নারী পুরুষ সবাই উপভোগ করেন।
দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন ঘোড়ার মালিকরা। পুরস্কার না পেলেও আক্ষেপ ঝড়েনি তাদের কণ্ঠে। আর আয়োজকরা আশ্বাস দিলেন সব ধরনের সুযোগ সুবিধা পেলে নিয়মিত আয়োজন করা সম্ভব এই প্রতিযোগিতা।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন স্থানীয় কৃষিমন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক। এই প্রতিযোগিতা ধরে রাখতে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

কৃষি কাগজ/এসএম