ঢাকা, রোববার ১২ জুলাই ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

Live

শেকৃবিতে করোনা ভাইরাস মোকাবেলায় করণীয় নির্ধারণের জন্য জরুরী সভা

মো. বশিরুল ইসলাম

০০:৩২, ১৬ মার্চ ২০২০ সোমবার

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস মোকাবেলায় করণীয় নির্ধারণের জন্য জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে রবিবার সকাল ১১ টায় উপাচার্য কনফারেন্স এ সভা অনুষ্ঠিত হয়। সভায় করোনা ভাইরাস প্রতিরোধে আতঙ্কিত না হয়ে সতর্ক ও সচেতন থাকার আহ্বান জানানো হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা আপাতত স্থগিত থাকবে। করোনা ভাইরাস নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপারে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশে আপাতত নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বিদেশ থেকে আগত কোন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উন্মুক্তভাবে ঘুরাফেরা না করে তাঁকে নিজ বাসায় কোয়ারেন্টাইন থাকার জন্য অনুরোধ করা হয়। এছাড়া দেশ-বিদেশের তাবলীগ দল বিশ্ববিদ্যালয়ের মসজিদে অবস্থান না করার বিষয়টি তদারকি করার জন্য সংশ্লিষ্ট মসজিদ কমিটিকে অনুরোধ করা হয়।

সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ, প্রক্টর ড. মো. ফরহাদ হোসাইন, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. নজরুল ইসলাম, রেজিস্ট্রার শেখ রেজাউল করিমসহ বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ।

বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থীর বা বিশ্ববিদ্যালয় পরিবারের কোন সদস্যের সর্দি-কাশি, জ্বর, গলাব্যথাসহ কোন উপসর্গ দেখা দিলে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের পরামর্শ ও চিকিৎসা সেবা গ্রহণের জন্য বলা হয়েছে। এছাড়াও কর্তৃপক্ষ বেশকিছু পদক্ষেপ নিয়েছে। পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে- করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন সচেতনতামূলক লিফলেট আকারে প্রচার করা, এছাড়া বিভিন্নস্থানে পরিষ্কার করার বিভিন্ন হ্যান্ডস্যানিটাইজার রাখাও ব্যবস্থা করা হবে।