ঢাকা, মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ | ৪ অগ্রাহায়ণ ১৪২৬

Live

শরীরে ‘মারাত্মক’ ক্ষতি করে যে সবজিগুলো

১০:০৫, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

স্বাস্থ্য ভালো রাখতে শাক-সবজির কোনো বিকল্প নেই। ঋতুর মধ্যে শীতকালকে বলা হয় সবজির মৌসুম। এ সময় উৎপন্ন সবজিগুলো খুবই পুষ্টিকর ও সুস্বাদু সবজি। তবে খাদ্য তালিকায় থাকা বেশ কিছু সবজিকে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।

ডেইলি মেইল এর প্রতিবেদন অনুযায়ী, দৈনন্দিন খাদ্য তালিকায় একাধিক শাক-সবজি বা শস্যদানা রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

মার্কিন গবেষক চিকিৎসক স্টিফেন গুন্ড্রির মতে, বেশ কিছু গাছ-গাছালি রয়েছে যা নিজেদের মধ্যে ল্যাক্টিন উৎপন্ন করতে সক্ষম। এই ল্যাক্টিন তাদের প্রতিরক্ষার কাজে ব্যবহৃত হয়। যা তাদের কীট-পতঙ্গের হাত থেকে বাঁচাতে সাহায্য করে। এই ল্যাক্টিনের সংস্পর্শে এলে কীট-পতঙ্গের শরীর কার্যক্ষমতা হারিয়ে ফেলে।

স্টিফেন জানান, মটরশুঁটি, টমেটো, শসা, সয়াবিন, চিনা বাদাম, কাজু, শুকনো লঙ্কার মতো শস্যদানায় ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে।

মার্কিন গবেষকদের মতে, এই ল্যাক্টিন মানবদেহে প্রবেশ করলে তা শরীরে অ্যালার্জি, ব্রেন ফগ-এর মতো সমস্যা তৈরি করে। অনেক ক্ষেত্রে মানসিক অবসাদেরও কারণ এই ল্যাক্টিন। গবেষকদের মতে, ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে।

কৃষি কাগজ/এস এম