ঢাকা, সোমবার ০৯ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রাহায়ণ ১৪২৬

Live

ভোলায় আমন ধান ও ডালের ব্যাপক ক্ষতি

১২:৪০, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

ভোলায় ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আমন ধান ও খেসারি ডালের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়াও পান ও শীতকালীন সবজি ২৫ ভাগ ক্ষতি হওয়ার আশঙ্কা করছে কৃষি বিভাগ। বুলবুলের প্রভাবে জেলায় ৫৭ হাজার ১৮৭ হেক্টর জমির ফসল ক্ষতি হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্যমতে, এ বছর জেলায় আমন আবাদ হয়েছে এক লাখ ৭৯ হাজার ২৮০ হেক্টর। এরমধ্যে আক্রান্ত হয়েছে ৫৩ হাজার ৭৮৩ হেক্টর। শীতকালীন সবজি আবাদ হয়েছে দুই হাজার ৭৪২ হেক্টর, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ৯০ ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে খেসারি ডালের আবাদ হয়েছে ৫৩৬ হেক্টর যার ৯০ ভাগ সম্পূর্ণ আক্রান্ত এবং পান আবাদ হয়েছে ৫৩৬ হেক্টর যারমধ্যে দুর্যোগে আক্রান্ত ১৩৪ হেক্টর। দুর্যোগ কবলিত ফসলের মধ্যে আমন ধান ১০ ভাগ, শীতকালীন সবজি ও ডাল ৯০ ভাগ এবং পান ক্ষতিগ্রস্ত হতে পারে ২৪ ভাগ।

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ ক্ষয়ক্ষতির উল্লেখিত তথ্য নিশ্চিত করে জানান, আমরা কৃষকদের দ্রুত পানি সেচ দিতে বলেছি। এছাড়াও উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। আগামী ২/৩ দিনের মধ্যে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে জেলার ফসলের ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য নিরুপণ করা হবে।