ঢাকা, সোমবার ২১ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

Live

ভারত পানিসহ সব সমস্যা সমাধানে আগ্রহী, বললেন প্রধানমন্ত্রী

১৮:৩৯, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

যুক্তরাষ্ট্র ও ভারত সফর নিয়ে বিভিন্ন সফলতা ও অভিজ্ঞতা জানাতে সংবাদ সম্মেলনে করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বেলা সাড়ে ৩টায় গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরুর আগে সাংবাদিকদের লিখিত বক্তব্য দেওয়া হয়।

লিখিত বক্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমার নয়া দিল্লির হায়দ্রাবাদ হাউজে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অভিন্ন নদীর পানি বন্টন, সীমান্ত সুরক্ষা, নিরাপত্তা সহযোগিতা, আন্তঃযোগাযোগ, গণযোগাযোগ, দ্বিপাক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, উপ-আঞ্চলিক সহযোগিতা, বিনিয়োগ বৃদ্ধি, বিদ্যুুত ও জ্বলানি খাতে সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

 

তিনি বলেন, তিস্তা নদীর পানি বন্টন বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী তার সরকারের পূর্ণ প্রতিশ্রুতির কথা উল্লেখ করে তিনি জানান, সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনা করে তিনি এ সমস্যা সমাধানে আগ্রহী। বৈঠকে আমি মহুরি নদীর সীমান্ত নির্ধারণের বিষয়ে প্রস্তাব করলে তিনি জানান, এ সমস্যা সমাধানের ব্যাপারে সচেষ্ট।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের অভিন্ন সমুদ্রসীমা বিরোধের নিস্পত্তির অনুরোধ জানালে তিনি এ সম্যা নিরসনে তার আগ্রহের কথা ব্যক্ত করে প্রধানমন্ত্রী মোদী বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক সু-প্রতিবেশিমূলক সম্পর্কের এক রোল মডেলে পরিণত হয়েছে। উভয়দেশের মধ্যে বিদ্যামান সব ধরনের প্রতিবন্ধকতা দূর করার ব্যাপারে তার সরকার আন্তরিকভাবে কাজ করছে।