ঢাকা, মঙ্গলবার ০৭ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

Live

প্রধানমন্ত্রীর উপহার

বিজয় দিবসে ডিএপি সারের মূল্য হ্রাস কার্যকর

নিজস্ব প্রতিবেদক

২১:০৬, ১৬ ডিসেম্বর ২০১৯ সোমবার

বিজয়ের মাসে বিজয় অর্জনের দিন থেকে কার্যকর হচ্ছে হ্রাসকৃত মূল্যে ডিএপি সারের বিক্রি। এটিকে কৃষকবান্ধব প্রধানমন্ত্রীর কৃষকদের জন্য বিজয় দিবসের উপহার বলে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়। যা সোমবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসের দিন থেকেই কার্যকর হচ্ছে।

এর আগে চলতি মাসের ৪ ডিসেম্বর সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে সারের মূল্য হ্রাসের বিষয়টি জানিয়েছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

ইউরিয়া সারের ব্যবহার হ্রাস ও ডিএপি (ডাই-এ্যামোনিয়াম ফসফেট) সারের ব্যবহার বৃদ্ধিসহ কৃষকদের উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে দেয়া প্রস্তাবটি সম্প্রতি প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। কৃষি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানা গেছে।

এ বিষয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের কৃষক দরদি প্রধানমন্ত্রী সারের দাম কমিয়েছেন যা বিজয়ের দিন থেকেই কার্যকর হচ্ছে। ডিএপি সারের মূল্য প্রধানমন্ত্রীর বিজয় দিবসের উপহার। যার মাধ্যমে কৃষির সঙ্গে জড়িত সবাই উপকৃত হবেন।

রোববার (১৫ ডিসেম্বর) সারের মূল্য নিয়ে নতুন গেজেট প্রকাশ করেছে মন্ত্রণালয়। জানা গেছে, ডিএপি সারের দাম কেজিপ্রতি ৯ টাকা কমিয়ে ডিলার পর্যায়ে ১৪ টাকা ও কৃষক পর্যায়ে ১৬ টাকা নির্ধারণ করা হয়েছে। এজন্য প্রতিকেজি সারে ২৪ টাকা ধরে বছরে প্রায় ৮০০ কোটি টাকা সরকারকে ভর্তুকি দিতে হবে এ খাতে।

ডিএপিতে ফসফরাসের পাশাপাশি ক্যালসিয়াম ও নাইট্রোজেন যুক্ত থাকে। যেটা গাছের জন্য অধিক উপকারী। এ সার প্রয়োগে গাছ শক্তিশালী হয়, ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও ফসল পুষ্ট হয় ফলে কীটনাশকের ব্যবহার ও আমদানি কমে যাবে।

কৃষি কাগজ/কেআর