ঢাকা, রোববার ১৭ নভেম্বর ২০১৯ | ২ অগ্রাহায়ণ ১৪২৬

Live

বাংলাদেশ থেকে বছরে ২ কোটি ডলারের মাছ আমদানি করে ভারত

১২:৫১, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

ভারত থেকে যে পরিমাণ মাছ বাংলাদেশে আসে তার চেয়ে বেশি বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছে প্রতিদিন। এর মধ্যে সবচেয়ে কাক্সিক্ষত মাছ ইলিশও রয়েছে। বাংলাদেশ থেকে যাওয়া মাছ কলকাতার হাওড়া বাজার হয়ে পৌঁছে যাচ্ছে বিভিন্ন রাজ্যের বাজারে। হাওড়া বাজার ভারতের অন্যতম বড় মাছের পাইকারি বাজার। 

ইলিশ মাছ ছাড়া প্রতি বছর বাংলাদেশ থেকে ২ কোটি ডলারের মাছ আমদানি করেন ভারতীয় আমদানিকারকরা। এর বিপরীতে ভারত থেকে বাংলাদেশে মাছ রপ্তানি হয় বছরে ১ কোটি ডলারের। আর এ পুরো বাণিজ্যটা পরিচালিত হয় কলকাতা ঘেঁষা গঙ্গা লাগোয়া হাওড়ার ফিস মার্কেট থেকে। এটি ভারতের বৃহত্তম পাইকারি মাছের বাজারের একটি।

ভারতের ফিস ইমপোর্টারস অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসেদ বলেন, বাংলাদেশ থেকে ভালো পাবদা মাছ নিয়ে আসি আমরা। অথচ এক সময় আমরাই সেদেশে পাবদা পাঠাতাম। ব্যস্ততম এ মাছের বাজারে পাওয়া যায় না এমন মাছ নেই। শুধু পশ্চিমবঙ্গ রাজ্যের নদী-হাওর-বিল থেকেই নয়, ভারতের প্রায় সব রাজ্যের মাছ ২৪ ঘণ্টা খোলা এ বাজারে পাওয়া যায়।


ক্রেতারা বলেন, এটি এশিয়ার সব থেকে বড় মাছ বাজার। সব ধরনের মাছ এখানে পাওয়া যায়। বাংলাদেশ থেকে মাছ আসায় ক্রেতারা অন্য মাছ খেতে রাজি হচ্ছে না। হাওড়ার এ বাজার থেকেই বাংলাদেশ থেকে আসা ইলিশ মাছ অকশনের মাধ্যমে বিক্রি হয়েছিলো।