ঢাকা, বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ | ৭ কার্তিক ১৪২৭

Live

নিরাপদ দূরত্বে বসে ফল খাচ্ছে বানর!

নিজস্ব প্রতিবেদক

২৩:৩৩, ৪ মে ২০২০ সোমবার

করোনাভাইরাস রোধে এখনো চলছে লকডাউন। সাধারণ মানুষ এখনো গৃহবন্দি। সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রাখা খুবই প্রয়োজন। যদিও অনেক ক্ষেত্রে লকডাউন ভঙ্গ করে মানুষ। অথচ বন্যপ্রাণি বানর মেনে চলছে সে নিয়ম। অবাক হলেও ঘটনা সত্য। সম্প্রতি এমন একটি ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ছবিতে দেখা গেছে, নিজেদের মধ্যে দূরত্ব বজায় রেখেই ফল খাচ্ছে বানরের দল। এক যুবক তরমুজ কেটে বানরের হাতে দিচ্ছেন। রাস্তাজুড়ে বসে আছে বানরের দলটি। তারা এক এক করে হাত বাড়িয়ে ফল নিচ্ছে। কোনো তাড়াহুড়া না করে দূরত্ব বজায় রেখেই খাবার খাচ্ছে।

 

অরূপ কালিতা নামে এক ব্যক্তি ভারতের অরুণাচল প্রদেশের ভালুকপংয়ে ছবিটি তোলেন। ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। অনেকেই অবাক হয়ে লিখেছেন, ‘বানরেরা তো সামাজিক দূরত্ব সম্পর্কে কিছুই জানে না। তা সত্ত্বেও কীভাবে তা বজায় রাখছে তারা?’

যেখানে সাধারণ মানুষকে লকডাউন বোঝাতে হিমশিম খেতে হয় প্রশাসনের। এতো কড়াকড়ির পরও মানুষ নিয়ম মানতে চায় না। অথচ বনের বানররা কিছু না জেনেও সামাজিক নিরাপদ দূরত্ব মেনে চলছে। যা দেখে অবাক হওয়ারই কথা।

সুশীলরা মনে করেন, বনের এসব প্রাণির কাছ থেকে মানুষের শিক্ষা নেওয়া উচিত। বন্যপ্রাণির মধ্যে সবচেয়ে চঞ্চল বা দুষ্টু প্রকৃতির হওয়ার পরও তারা কীভাবে নিয়ম মানছে। তাই বলা যেতেই পারে, অবলা এ পশুদের কাছ থেকেও শিক্ষা নিতে পারি আমরা।