ঢাকা, সোমবার ২১ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

Live

দেশি প্রতনিধি দলের সাথে কৃষি মন্ত্রীর বৈঠক

মোহাম্মদ গিয়াস উদ্দিন

১৯:২৫, ২৯ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

ঢাকা,২৯ আগস্ট বৃহস্পতিবার: কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, আমরা কৃষির উৎপাদন খরচ কমানো এবং কৃষিকে লাভজনক করার জন্য যান্ত্রীকীকরন অপরিহার্য। যান্ত্রীকীকরনের পাশাপাশি প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকরণ জরুরী। আমরা খাদ্যে উদ্বৃত্ত, উদ্বৃত্ত কৃষি পন্য প্রক্রিয়াজাত ও রপ্তানি দিকে নজর না দিলে কৃষক ক্ষতিগ্রস্ত হবে যা মোটেও কাম্য নয় । আমাদের রপ্তানির প্রধান অন্তরায় ছিল অ্যাক্রিডেটেড ল্যাব। ঢাকায় ইতোমধ্যে ল্যাব স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী পূর্বচলে দুই একর যায়গা দিয়েছে। এই যায়গা থেকেই পরীক্ষা করা ও প্যাকেটজাত করে সরাসরি বিমান বন্দরে প্রেরণ করা হবে। এর ফলে রপ্তানির বাজার প্রসারিত হবে। এছাড়া বিদ্যমান ল্যাব গুলোকে আধুনিক করা হবে, এর ফলে জনগণের নিরাপদ খাদ্য অনেকাংশে নিশ্চিত হবে।

আজ মন্ত্রণালয় তার অফিসকক্ষে এআর মালিক সিড প্রা:লি::;icddrbÕi I Korea Agriculture Machinariesএর প্রতিনিধিবৃন্দের সাথে বৈঠকে এসব কথা বলেন।

https://www.krishikagoj.com/media/PhotoGallery/2018March/Untitled-1-1908291324.jpg

এআর মালিক সিডস বাংলাদেশের জলবায়ুগত ও ফসলের ওপর তার প্রভাব বিবেচনা কওে দেশের কৃখকদেও চাহিদা অনুযায়ী উন্নতমানের বীজ সরবরাহের ধারাবাহিকতা বাজায় রাখার জন্য ৫০ ধওে আলুবীজ আমদানী ও বাজারজাত করছে নেদারল্যান্ড এর এগ্রিকো কোম্পানী সাথে যৌথভাবে কাজ করে। তারা নতুন জাত অবমুক্তির করণের জন্য আবেদন করেন। এসময় মন্ত্রী তাদেও নতুন জাত অবমুক্তির প্রয়োজনীয় সবরকম সহায়তার আশ্বাস দেন।
প্রতিনিধি দলে ছিলেন Ataus Sopan Malik; Shahnaj Ahmed MAlik; Md.Zakir Hossain; Md.Golam Azam Faruque


পরে আসিডিডিআরবি’র প্রতিনিধি দল মন্ত্রীর সাথে বৈঠক করেন, বৈঠকে প্রতিনিধি দল জানান বাংলাদেশে পানিতে আর্সেনিকের উপস্থিতি উদ্বেক জনক। পানি থেকে আর্সেনিক ফসলের মধ্যে প্রবেশ করে। ফসল থেকে মানব দেথে। আর্সেনিক মানুষের ফুসফুস,কলিজাসহ ক্যান্সার রোগের সৃষ্টি করে। তারা মন্ত্রীকে তাদের ল্যাব পরিদর্শনের আহবান জানান।
মন্ত্রী বলেন, আমরা অ্যাক্রিডিটেড ল্যাব স্থাপন করবো সে ক্ষেত্রে আসিডিডিআরবি’র ক্যামিষ্টদের সহায়তার প্রয়োজন হতে পারে। ল্যাব প্রতিষ্ঠায় আপনাদের তাদের সহায়তা চান তিনি।
icddrb র প্রতিনিধি দলে ছিলেন Dr.John Clemens,Executive Director.icbbr’b;Mr.SYed Monjurul Islam,Deputy Executive Director,icddr’b;Dr.Rubhana Raquib,Senior Scientist;Dr.Allen Ross,Senoir Director,icddr’b.

দিনের শুরুতে বৈঠক করেন Korea Agriculture Machinaries  প্রতিনিধিবৃন্দে, এরা বাংলাদেশে একটি ট্রাক্টর প্রস্তুতের কারখানা স্থাপন করতে আগ্রহী। বাংলাদেশরে জমির প্রকৃতি অনুযায়ী ট্রাক্টর প্রস্তুতের জন্য সম্মত হয়েছে। কারখানা স্থাপন ও তাদের দেশ থেকে মালামাল আনার জন্য প্রশাসনিক সহায়তা চান। মন্ত্রী তাদের সহায়তার আশ্বাস দেন।

প্রতিনিধি দলে ছিলেন Md. Abdul Karim; Mr. Chu deaho; Mr.Kim Doo yeon; Miss Kim Soo yee; Miss Kim Soo ra

 

কৃষি কাগজ/এস এম