ঢাকা, বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০ | ১৮ চৈত্র ১৪২৬

Live

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করেছেন ব্রিটিশ বাংলাদেশি সেলিব্রেটি

১২:০৫, ৮ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করেছেন ব্রিটিশ বাংলাদেশি সেলিব্রেটি শেফ অলি খান। পিয়াজ ভাজি সাধারণত ১০০ গ্রামের মধ্যেই রান্না করা হয়ে থাকলেও ১৭৫ কেজি ওজনের এই ভাজি তৈরি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করেছেন সেলিব্রেটি শেফ অলি খান।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) লন্ডন মুসলিম সেন্টারের গ্রাউন্ড ফোর অবস্থিত কিচেনে ২৫ জন দক্ষ রন্ধনশিল্পীর সহযোগিতায় দীর্ঘ ৮ ঘণ্টার প্রচেষ্টায় তিনি পিয়াজ ভাজিটি তৈরি করে বিশ্বে রেকর্ড সৃষ্টি করেন।

এর আগের রেকর্ড ছিলো ২০১১ সালের ১০২ কেজি ওজনের। ২০১১ সালে কলিন বার্ট নামের একজন ব্যক্তি ও ব্রার্ডফোর্ড কলেজের ছাত্ররা এবং প্রাসাধ রেস্টুরেন্টের কর্মীদের যৌথ প্রচেষ্টায় ১০২ কেজি ওজনের পিয়াজ ভাজি করে বিশ্ব রেকর্ড করেছিলেন।

 

আর এবার ১৭৫ কেজি ওজনের পিয়াজ ভাজি করে সেই রেকর্ড ভাঙ্গলেন সেলিব্রেটি শেফ অলি খান। এ সময় উপস্থিত ছিলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড এর কর্মকর্তারা।

রেস্টুরেন্টগুলোর জনপ্রিয় ডিশগুলোর অন্যতম হচ্ছে পিয়াজ ভাজি। বিশ্বের বৃহত্তম এই পিয়াজ ভাজি রান্না শেষে বিতরণ করা হয় কমিউনিটির মানুষ ও হোমলেস মানুষদের মধ্যে। এর মাধ্যমে অর্জিত অর্থ ইস্ট লন্ডন মসজিদের চ্যারিটি ট্রাস্টে প্রদান করা হবে।

২০১১ সালের রেকর্ড ভাঙ্গতে ২০১৭ সালে প্রথমবার উদ্যোগ নেন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশনের সাবেক সেক্রেটারি জেনারেল অলি খান। কিন্তু সেই বছর ব্যর্থ হলেও দ্বিতীয় চেষ্টায় সফল হয়ে সকল কৃতিত্ব দিলেন পুরো টিমকে। কারি ইন্ডাস্ট্রির বর্তমান সংকটময় মুহূর্তে এই অর্জন সংকট সমাধানে সরকারের দৃষ্টি আকর্ষণ করবে বলে মনে করেন অলি খান।