ঢাকা, সোমবার ২১ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

Live

ক্যান্সারের ঝুঁকি বাড়ায় চিনিসমৃদ্ধ পানীয়

১১:২৪, ২১ জুলাই ২০১৯ রোববার

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, চিনিসমৃদ্ধ পানীয় পানে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। এমনকি শতভাগ ফলের রসের ক্ষেত্রেও এ কথা সত্য। ব্রিটিশ মেডিকেল জার্নালে (বিএমজে) প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। 

দীর্ঘদিন ধরেই স্বাস্থ্যগত নানা সমস্যার সঙ্গে চিনিসমৃদ্ধ পানীয়ের ঝুঁকির সংযোগ রয়েছে বলে দাবি করে আসছিলেন গবেষকরা। এর মধ্যে স্থূলতা, টাইপ-২ ডায়াবেটিস ও হূদরোগের সঙ্গে এর সংযোগের বিষয়টি এরই মধ্যে কয়েক দফায় প্রমাণ করেছেন তারা। এছাড়া গবেষণাগারে ইঁদুরের ওপর চালানো পরীক্ষার ইঙ্গিতও দিয়েছেন, দেহে ক্যান্সার সৃষ্টি ও টিউমারের আকৃতি বৃদ্ধির সঙ্গে চিনিসমৃদ্ধ পানীয় পানের সংযোগ থাকতে পারে।

সাম্প্রতিক গবেষণাটিতে এ সংযোগটির আরো গভীরে গিয়ে পরীক্ষা করে দেখেছেন গবেষকরা। পর্যবেক্ষণভিত্তিক এ গবেষণায় পাওয়া তথ্যও চিনিসমৃদ্ধ পানীয়ের সঙ্গে ক্যান্সারের সংযোগের সত্যতার সপক্ষেই রায় দিচ্ছে।

গবেষণা নিবন্ধের প্রধান লেখকের দায়িত্ব পালন করেছেন ফ্রান্সের সোরবোন প্যারিস সাইত এপিডেমিওলজি অ্যান্ড স্ট্যাটিস্টিকস রিসার্চ সেন্টারের গবেষক এলোই শাজেলা। নিবন্ধে গবেষণালব্ধ তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর উপসংহারে ভোক্তাদের প্রতি শতভাগ ফলের রসসহ চিনিসমৃদ্ধ পানীয় গ্রহণ কমিয়ে আনার সুপারিশ করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর চিনিসমৃদ্ধ পানীয়কে কেন্দ্র করে করারোপ ও বাজারজাতে বিধিনিষেধ জারির সুপারিশও করেছেন গবেষকরা। তাদের প্রত্যাশা, এর মধ্য দিয়ে ক্যান্সারে আক্রান্তের হার অনেকটাই কমিয়ে আনা যাবে।

কৃষি কাগজ/এস এম

সূত্রঃ বনিক বার্তা