ঢাকা, সোমবার ০৯ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রাহায়ণ ১৪২৬

Live

এন্ট্রিপ্রেনিউরিয়েল ইকোনোমিস্ট ক্লাবে উদ্যোক্তা সেমিনার অনুষ্ঠিত

কৃষিকাগজ প্রতিবেদক

১৮:৫০, ২৪ ডিসেম্বর ২০১৮ সোমবার

শনিবার ঢাকা স্কুল অব ইকোনোমিকসে একসেস টু এন্ট্রিপ্রেনিউরিয়েল ফাইনেন্স ফ্রম দি ব্যাংকিং সেক্টর এবং উদ্যোক্তা অর্থায়নে ব্যাংক এবং এস.ডি.জি ও সি.এস.আর ফর ইয়ং প্রফেশনাল”শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ওয়ান ফার্মার ব্যবস্থাপনা পরিচালক জনাব কে.এস.এম মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, উদ্যোক্তা তৈরি অন্যতম শর্ত হচ্ছে অদম্য ইচ্ছা। সেই সাথে দরকার বাজারে প্রতিযোগিতামুলক পণ্যের সঠিক উপস্থিতি । বিপণন ব্যবস্থা শক্তিশালী না থাকলে পণ্যের মান যত ভালই হোক না কেন ক্রেতাকে আকৃষ্ট করবে না। এসময় তিনি তার বাস্তব অভিজ্ঞতাও তুলে ধরেন। বলেন, ব্যাংক লোন পেতে গেলে অবশ্যই ব্যাংকিং চ্যানেলে হিসাব থাকতে হবে। তিনি মনে করেন, ব্যাংকের কাজ টাকা বিক্রি করে মুনাফা অর্জন করা। আর উদ্যোক্তার কাজ হলো টাকা দিয়ে পণ্য তৈরি করে ব্যবসা করা।  কাজেই ব্যবসায় লোনের জন্য ব্যাংককে বিশ্বাস অর্জন করানোটাও উদ্যোক্তার অন্যতম কাজ।

উদ্যোক্তা অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ মাহবুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সি.এস.আর সেন্টার, বাংলাদেশের নির্বাহী পরিচালক শাহামিন এস. জামান এবং এন্ট্রিপ্রেনিউরিয়েল ইকোনোমিস্ট ক্লাবের মডারেটর এবং ঢাকা স্কুল অব ইকোনোমিকসের সহকারি অধ্যাপক রেহানা পারভিন।

 সেমিনারের আগে এন্ট্রিপ্রেনিউরিয়েল ইকোনোমিস্ট ক্লাবের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। ক্লাবের সাধারণ সদস্যদের উপস্থিতিতে উক্ত সভায় মোহাম্মদ জামান হোসেনকে সভাপতি ও সাদী মাহমুদকে সধারণ সম্পাদক করে ২০ সদস্য বিশিষ্ট নয়া কমিটি ঘোষণা করা হয়। নবগঠিত কমিটির সভাপতি সকলের সহযোগিতায় বাংলাদেশে উদোক্তার উন্নয়নে কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।